জীবন সারাংশ
- বনমালী - হিজিবিজি ২৮-০৪-২০২৪

কী আছে জীবনে?
খুঁজে চলা তার অর্থ আজো নীরস অভিধানে।
ছুটে চলি দিক-বিদিক,
সীমানা তাহার বড়ই একঘেয়ে, কায়া খানা যান্ত্রিক।
কষ্ট কি আছে তাতে!
হরহামেশা এড়িয়ে যাওয়া ব্যর্থ প্রচেষ্টাতে।
এ কি এমন খেলা,
পদে পদে শঙ্কা পরাজয়ের, নিদারুণ সে লীলা!
বেঁচে থাকাটা তবুও সৌভাগ্য বটে,
মানুষের সাথে থাকাটাই মূখ্য, সে যাই জোটে ললাটে।
কৃতজ্ঞ! প্রকৃতি তোমার কোলে,
রূপালী চাঁদ, ভাসমান মেঘ আর শিউলিকে যে দেখালে।
হেলানো পাহার যেথায় দিগন্তের শেষ ,
কিংবা আধপরিচিতা রহস্যময়ীর চাহনি নির্নিমেষ ।
এসব বড়ই লোভনীয়,
মনে হয় পাইলে তৃপ্ত হইতো কবির আত্মা স্বীয়।
কৃতজ্ঞতায় আনত মস্তক তাহার,
বাসনা, আহ যদি মরিতে না হইতো, বয়স না বাড়িতো আর!!
কিন্তু, একদিন ফুরোবে সব,
বন্ধ হইবে স্পন্দন লীলা, পড়িয়া রইবে শব!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।